ফেসবুক বুস্ট এর ক্ষেত্রে বাজেট কি একটা ফ্যাক্টর?
আমরা যখন ফেসবুকে টিউন বুস্ট করি তখন এড এর বাজেট কেমন হওয়া উচিত এবং তার মেয়াদ কতদিন হলে ভাল হবে সেটা নিয়ে খুব একটা মাথা ঘামায় না। আমাদের অনেকের মধ্যে এই ধারণা আছে যে এড যত বেশিদিন রান করবে তত বেশি রিচ পাওয়া যাবে। ধারণাটা একদমই ভুল। এড ভাল পারফর্ম করার জন্য বাজেট একটা ফ্যাক্টর বটে। আমরা যখন ফেসবুকে এড বুস্ট করি সেটার সঙ্গে বাজেট এবং এড এর মেয়াদ উল্লেখ করে থাকি। মেয়াদটা দিন ভিত্তিক হতে পারে আবার লাইফ টাইমও হতে পারে। সেটা যাই হোক না কেন ফেসবুক কম সময়ের মধ্যে যার এড থেকে বেশি আয় করবে তার এড কে বেশি সুযোগ-সুবিধা দিবে। বিষয়টা অনেকটা মোবাইল ফোন অপারেটরদের ইন্টারনেট প্যাকেজ এর মত। ১ জিবি ডাটা ৩o দিনের জন্য ১৮৯ টাকা আবার ৭ দিনের জন্য ৮৯ টাকা ইত্যাদি।
বিষয় টা আরও পরিষ্কার করার জন্য একটা উদাহরণ দিই। ধরুণ ঢাকার মিরপুর এলাকায় একই সময়ে একই অডিয়ান্স এর কাছে এ, বি, সি, ডি, ই এই ৫ টা এড রান করছে। সবারই মোট বাজেট ১০ ডলার কিন্তু এড এর মেয়াদের মধ্যে ভিন্নতা আছে। যেমন 'এ' এর মেয়াদ ১০ দিন, 'বি' এর মেয়দ ৩ দিন, 'সি' এর মেয়াদ ৪ দিন, 'ডি' এর মেয়াদ ২ দিন এবং 'ই' এর মেয়াদ ৫ দিন। বাজেট নিয়ে এই ৫ টি এড এর মধ্যে একটা প্রতিযোগিতা আছে। এই ক্ষেত্রে বিজয়ী হবে 'ডি'। কেননা তার প্রতি দিনের গড় বাজেট সব থেকে বেশি।
কথা হল বাজেট কেমন হলে ভাল হবে আবার এড এর মেয়াদ কত দিন হলে ভাল হবে সেটা বিভিন্নভাবে টেস্ট করে একটা ধারণা নিতে পারেন। তবে অভিজ্ঞতা থেকে বলতে পারি কোন এড এর মেয়াদ দুইদিন এর কম হওয়া উচিত নয়। কেননা একটা এড অপ্টিমাইজ হতে ২৪ ঘন্টা পর্যন্ত সময় লাগে। আবার কোন কোন ক্ষেত্রে ৪৮ ঘন্টা লেগে যায়।
কোন মন্তব্য নেই